Home Uncategorized ৩ঘন্টার ভেতর সামাজিক মাধ্যমে গুজবের রহস্য উদ্ঘাটন করা হবে: তারানা হালিম

৩ঘন্টার ভেতর সামাজিক মাধ্যমে গুজবের রহস্য উদ্ঘাটন করা হবে: তারানা হালিম

একাত্তর নিউজ ডেস্কঃতথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন,  ‘ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে যেসব গুজব রটানো হয়, সেসব গুজবের রহস্য উদ্ঘাটনে তথ্য সেল গঠন করেছে তথ্য মন্ত্রণালয়। যেকোনও ধরনের গুজবের রহস্য ৩ ঘণ্টার মধ্যে উদ্ঘাটন করে তা গণমাধ্যমকে জানানো হবে।’

 

বুধবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ের নিজ কার্যালয়ে তথ্য মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

তারানা হালিম বলেন, তথ্য মন্ত্রণালয়ে আমরা ছোট একটি ইউনিট করতে চাইছি। সেখানে সোশ্যাল মিডিয়ার কন্টেন্ট বিশ্লেষণ করবো যেন কোনোরকম গুজব, নেতিবাচক প্রচারণা, নারীদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য, নারীর সম্মানহানীকর বক্তব্য যাচাই করে বিটিআরসিকে জানিয়ে দিতে পারি যে, এই কন্টেন্টগুলো সত্য নয়, ভিত্তিহীন কিংবা মানহানিকর, নারীর জন্য অবমাননাকর।

তিনি আরো বলেন, বিটিআরসি তো সারাক্ষণ এটা করতে পারবে না। এটা তথ্য মন্ত্রণালয়ের কাজ, অন্তত কন্টেন্টগুলো অ্যানালাইসিস করে বিটিআরসিকে জানানো।

প্রতিমন্ত্রী বলেন, ‘এই তথ্য সেল ২৪ ঘণ্টা খোলা থাকবে। ৮ ঘণ্টা করে তিন শিফটে সংশ্লিষ্টরা দায়িত্ব পালন করবেন।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন সম্প্রচারের ক্ষেত্রে পুরোপুরি কার্যকর। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সাফ ফুটবল সম্প্রচার করছে। এর মাধ্যমে এখন থেকে বাংলাদেশ টেলিভিশনকে সম্প্রচার ফি বাবদ আর বছরে ৬ কোটি টাকা দেওয়া লাগবে না। এ কারণে দেশের বেসরকারি টিভি চ্যানেল কর্তৃপক্ষকে বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারের অনুরোধ জানিয়ে তথ্য মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানো হয়েছে।’